Headlines
Loading...
উইন্ডোজ ৭ এ সেফ মুডে কম্পিউটার রান করবেন যেভাবে

উইন্ডোজ ৭ এ সেফ মুডে কম্পিউটার রান করবেন যেভাবে

কম্পিউটারে যখন স্বাভাবিকভাবে উইন্ডোজ রান হয় না, তখন সেটাকে সেফ মুডে রান করতে হয়। কিংবা উইন্ডোজ যদি কোন কারণে করাপ্ট হয়ে যায়, যারফলে আপনার কম্পিউটার হ্যাং হয়ে পড়ে থাকে, তখন কম্পিউটারকে সেফ মুডে রান করতে হয়। এছাড়া, কম্পিউটার থেকে ভাইরাস ও ম্যালওয়্যার দূর করতেও অনেক সময় কম্পিউটারে সেফ মুডে উইন্ডোজ রান করতে হয়। চলুন, জেনে নেয়া যাক যেভাবে সেফ মুডে কম্পিউটার রান করবেন।
সেফ মুডে কম্পিউটার রান করার উপায়
প্রায় কাছাকাছি হলেও, কম্পিউটারকে সেফ মুডে রান করানোর ক্ষেত্রে উইন্ডোজের বিভিন্ন ভার্সণে কিছুটা পার্থক্য রয়েছে। বিভিন্ন ভার্সণের উইন্ডোজ ব্যবহারকারীদের সুবিধার্থে আলাদা আলাদাভাবে দেখানো হল।

উইন্ডোজ ৭, ভিস্তা ও এক্সপি সেফ মুডে রান করতে-

১. কম্পিউটার বন্ধ থাকলে, চালু করুন আর চালু থাকলে রিস্টার্ট দিন।
২. কম্পিউটার চালু বা রিস্টার্ট হতে শুরু করলেই F8 key প্রেস করতে থাকুন।
৩. কম্পিউটার হার্ডওয়্যার ইনফর্মেশন শো এবং রান করার পরই ‘অ্যাডভান্সড্ বুট অপশন’ মেনু ডিসপ্লে হবে উপরের ছবিটির মত। এখান থেকে অ্যারো কি চেপে উপরে নিচে যেতে পারবেন। আর এখানেই সেফ মুড রয়েছে, তবে দু’টি সেফ মুড অপশন দেখতে পাবেন।
১. সেফ মুড
২. সেফ মুড উইথ নেটওয়ার্কিং
দুইটা প্রায় একই, তবে দ্বিতীয়টি নেটওয়ার্ক ড্রাইভারসহ ইন্টারেনট কানেকশন সহকারে সেফ মুডে রান করার জন্য ব্যবহৃত হয়। আপনার যদি নেটওয়ার্কিং দরকার না থাকে, তবে কি-বোর্ড থেকে অ্যারো কি চেপে প্রথমটি সিলেক্ট করে এন্টার চাপুন।
প্রয়োজনীয় ট্রাবলশ্যুট করার পর আবার আগের অবস্থায় ফিরে আসতে পারেন। আর ‘Start Windows Normally’ সিলেক্ট করে কম্পিউটার সাধারণ অবস্থায় ফিরিয়ে আনুন।
সেফ মুডে কম্পিউটার রান করার সহজ পদ্ধতিটি জেনেছেন। আশা করি, আপনার কম্পিউটারে সেফ মুডে উইন্ডোজ ৭ রান করতে আর সমস্যা হবে না।

0 Comments: