Headlines
Loading...
কম্পিউটার বা পেনড্রাইভের শর্টকাট ভাইরাস দূর করুন নিমিষেই

কম্পিউটার বা পেনড্রাইভের শর্টকাট ভাইরাস দূর করুন নিমিষেই

কম্পিউটার বা পেনড্রাইভে শর্টকাট ভাইরাস এর সমস্যা একটি কমন সমস্যা। আমরা প্রতিনিয়ত আমাদের কম্পিউটার থেকে বিভিন্ন ফাইল আদান-প্রদান করে থাকি পেনড্রাইভের মাধ্যমে। সাধারণত পেনড্রাইভের মাধ্যমেই শটকাট ভাইরাস ছড়ায়। আপনার কম্পিউটারে পেনড্রাইভ প্রবেশ করানোর পর দেখলেন, পেনড্রাইভে কয়েকটি ফাইল শর্টকাট হয়ে গেছে। আপনি ডিলিট করার চেষ্টা করলেন কিন্তু ডিলিট করার পরও ফিরে আসছে। তারপর আপনি আবিষ্কার করলেন আপনার কম্পিউটারের ড্রাইভগুলোতেও শর্টকাট ফোল্ডারে ভরে গেছে। আপনি শর্টকাটগুলো ডিলিট করার কিছুক্ষন পর আবার ফিরে আসছে। কম্পিউটার বা পেনড্রাইভের শর্টকাট ভাইরাস এর এমন সমস্যায় কি করবেন?

কম্পিউটার বা পেনড্রাইভের শর্টকাট ভাইরাস

প্রথমে বলে নেই, শর্টকাট কোনো ভাইরাস নয়, এটা একটি “VBS Script”। যেহেতু এটি কোনো ভাইরাস নয়, তাই কোনো এন্টি ভাইরাস দিয়ে এর থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়। তবে খুব সহজেই শর্টকাট ভাইরাস দূর করা সম্ভব। শর্টকাট ভাইরাস দূর করার জন্য আপনাকে যা করতে হবে-
প্রথমে ৫০৬ কিলোবাইটের শর্টকাট ভাইরাস রিমুভার নামের এই ছোট একটি জিপ ফাইল ডাউনলোড করে নিন। ডাউনলোডের পর ফাইলটি এক্সট্রাক্ট করুন। যদি এক্সট্রাক্ট করতে সমস্য‍া হয় তবে সরাসরি ডাউনলোড করুন (৭৮৭ কিলোবাইট)।
ডাউনোলোডের পর এটাকে রান করান। রান করানোর পর নিচের ছবির মতো আসবে। এখান থেকে আপনার যে ডিভাইসে শর্টকাট ভাইরাস আছে তা সিলেক্ট করুন (পেনড্রাইভে হলে Pen Drive আর কম্পিউটারে হলে Computer)।
shortcut virus remover 1
এরপর Select Device থেকে যে ড্রাইভে শর্টকাট ভাইরাস আছে সে ড্রাইভটি সিলেক্ট করুন।
shortcut virus remover 2
সিলেক্টের পর স্ক্যান করতে Scan বাটন এ ক্লিক করুন। Scan ক্লিক করার পর এটি স্ক্যান করার জন্য আপনার অনুমতি চাইবে। সে ক্ষেত্রে আপনি Yes এ ক্লিক করুন। সিলেক্টকৃত ড্রাইভে যে কয়টি শটকাট ভাইরাস আছে তা পাশের ফাঁকা ঘরে দেখাবে।
Select All এ ক্লিক করে সবগুলো সিলেক্ট করুন। এরপর Delete বাটনে ক্লিক করুন। ব্যস আপনার কাজ শেষ। আপনি কম্পিউটার বা পেনড্রাইভে প্রবেশ করে দেখুন কোনো শর্টকাট ভাইরাস নাই।

এখন আপনার কম্পিউটারকে আজীবন শর্টকাট ভাইরাসের হাত থেকে রক্ষা করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

প্রথমে আপনার কম্পিউটারের RUN এ যান। (Run এ যেতে আপনার কম্পিউটারের কি-বোর্ডের Windows কী চাপুন এরপর R চাপুন।)
run window
নিচের ছবির মতো RUN এ wscript.exe লিখে ENTER চাপুন।
run window 1
Stop script after specified number of seconds সিলেক্ট করে 1 দিয়ে APPLY করুন।
vbs cript
এখন কারো পেনড্রাইভের শর্টকাট ভাইরাস আপনার কম্পিউটারে আর ডুকতে পারবে না।
আমি যখন শর্টকাট ভাইরাসের সমস্যায় পড়ি, তখন ইন্টারনেটে সার্চ দিয়ে এর চেয়ে ভালো ও সহজ কোনো সমাধান পাইনি। আশা করি, আপনারাও উপকৃত হবেন। যদি কোনো সমস্যা হয় তাহলে কমেন্টে জানান।

0 Comments: